1. noorazman152@gmail.com : নূর আজমান : নূর আজমান
  2. asifiqballimited@gmail.com : Asif Iqbal : Asif Iqbal
  3. khansajeeb45@gmail.com : সজিব খান : সজিব খান
  4. naeemnewsss@gmail.com : সাকিব আল হেলাল : সাকিব আল হেলাল
  5. khoshbashbarta@gmail.com : ইউনুছ খান : ইউনুছ খান
বিএনপির ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ - খোশবাস বার্তা
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৪:৪০ পূর্বাহ্ন
খোশবাস বার্তা

বিএনপির ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ

ফজলে রাব্বি রাহি| সিলেট
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৩৬ বার পঠিত

আজ ১ সেপ্টেম্বর।১৯৭৮ সালের এই দিনে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠন করেন,যা আজ বাংলাদেশের একটি অন্যতম বড় রাজনৈতিক দল।১৯ দফা কর্মসূচির আলোকে এ দলটি প্রতিষ্ঠিত হয়।

১৯৭৮ সালের এই দিনে মেজর জিয়াউর রহমান ক্ষমতা বলয়ের মধ্য থেকে বিএনপি প্রতিষ্ঠা করেন।দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচন ঘনিয়ে আসায় জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি গঠন করেন। জাগদলকে বিএনপির সাথে একীভূত করা হয়। রাষ্ট্রপতি জিয়া এই দলের সমন্বয়ক ছিলেন এবং এই দলের প্রথম চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী এর প্রথম মহাসচিব ছিলেন। জিয়ার এই দলে বাম, ডান, মধ্যপন্থি সকল প্রকার লোক ছিলেন।

আজ ৪২ তম প্রতিষ্ঠাবার্ষিকী।এ ৪২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত ২৬ আগস্ট দলের কর্মসূচি ঘোষণা করেন সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।যা দলের স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী গৃহীত হয়েছিল। তিনি বলেন,”প্রতিষ্ঠাবার্ষিকীর দিন সকাল ৬টায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয় সহ দেশজুড়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে।বেলা ১১ টায় দলের প্রতিষ্ঠাতা প্রয়াত জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাবেন।”

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,”আজ থেকে ৪২ বছর আগে দেশের ক্রান্তিকালে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি প্রতিষ্ঠা করেন।আমি তার প্রতি আন্তরিক শ্রদ্ধা জানাচ্ছি ও তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।”মির্জা ফখরুল আরো বলেন, ‘বারবার দেশ ও গণতন্ত্রের সঙ্কটকালে অসীম সাহসিকতার সঙ্গে জুলুম-নির্যাতনকে সহ্য করেও দুর্বার আন্দোলনে যিনি নেতৃত্ব দিয়েছেন আমি সেই অদম্য সাহসের প্রতীক বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী খালেদা জিয়ার প্রতি জানাই গভীর শ্রদ্ধা। এই দিনে দলের প্রতিষ্ঠালগ্ন থেকে এখন পর্যন্ত যে সকল নেতৃবৃন্দ মৃত্যুবরণ করেছেন তাদের প্রতিও জানাই গভীর শ্রদ্ধা। বিএনপিকে প্রতিষ্ঠা করতে গিয়ে ও গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলনে এখন পর্যন্ত যে সকল নেতাকর্মীরা আত্মদান করেছেন তাদের প্রতিও জানাই আমার অকৃত্রিম শ্রদ্ধা।

প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনে দেশবাসীকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির পতাকাতলে ঐক্যবদ্ধ থাকার জন্য উদাত্ত আহ্বান জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

খোশবাস বার্তা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

অনলাইন জরিপ

চামড়াশিল্পের চিহ্নিত সমস্যাগুলো সমাধানে বিশেষ উদ্যোগ নেওয়া হবে বলে মনে করেন কি?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
corona safety
সত্বাধিকার © খোশবাস বার্তা ২০১৬- ২০২১
ডেভেলপ করেছেন : TechverseIT
themesbazar_khos5417