1. noorazman152@gmail.com : নূর আজমান : নূর আজমান
  2. asifiqballimited@gmail.com : Asif Iqbal : Asif Iqbal
  3. khansajeeb45@gmail.com : সজিব খান : সজিব খান
  4. naeemnewsss@gmail.com : সাকিব আল হেলাল : সাকিব আল হেলাল
  5. khoshbashbarta@gmail.com : ইউনুছ খান : ইউনুছ খান
ডেঙ্গু দমনে ডিএনসিসির চিরুনি অভিযান শুরু - খোশবাস বার্তা
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১০:১৪ অপরাহ্ন
খোশবাস বার্তা

ডেঙ্গু দমনে ডিএনসিসির চিরুনি অভিযান শুরু

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিতঃ রবিবার, ৫ জুলাই, ২০২০
  • ৪৬১ বার পঠিত
মশা দমনে ডিএনসিসি
মশা দমনে ডিএনসিসির চিরুনি অভিযান শুরু (ছবি: সংগৃহীত)

ডেঙ্গু থেকে নগরবাসীকে সুরক্ষা দিতে ৫৪টি ওয়ার্ডে ফের ১০ দিন ব্যাপী চিরুনি অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। গত শনিবার (৪ জুলাই) থেকে এ মশক নিধন অভিযান শুরু হয়েছে। এর আগে গত শুক্রবার (৩ জুলাই) ডিএনসিসির জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ডিএনসিসি মেয়র বলেন, চিরুনি অভিযান চলাকালে যেসব বাড়ি বা স্থাপনায় এডিস মশার লার্ভা কিংবা এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যাবে, তার ছবি, ঠিকানা, মোবাইল নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য তাৎক্ষণিকভাবে একটি অ্যাপে সংরক্ষণ করা হবে। চিরুনি অভিযান শেষে ডিএনসিসির কোন কোন এলাকায় এডিস মশা বংশবিস্তার করে তার একটি ডেটাবেইস তৈরি হবে। ডেটাবেইস অনুযায়ী পরবর্তীতেও তাদের মনিটর করা হবে।

এর আগে প্রথম পর্যায়ে গত ৬ জুন থেকে ১০দিনের চিরুনি অভিযান চালায় ডিএনসিসি। ৫৪টি ওয়ার্ডে এক লাখ ৩৪ হাজার ১৩৫টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে এক হাজার ৬০১টিতে এডিস মশার লার্ভা এবং ৮৯ হাজার ৬২৬টি বাড়ি-স্থাপনায় এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়। অভিযানে দেখা গেছে, ডিএনসিসির শতকরা প্রায় ৬৭ ভাগ স্থাপনায় এডিসের বংশবিস্তারের উপযোগী পরিবেশ বিরাজমান। শতকরা প্রায় এক দশমিক দুই ভাগ স্থাপনায় এডিসের লার্ভা পাওয়া গেছে।

আতিকুল ইসলাম বলেন, চিরুনি অভিযান পরিচালনার জন্য প্রতিটি ওয়ার্ডকে ১০টি সেক্টরে ভাগ করা হয়েছে। আবার প্রতিটি সেক্টরকে ১০টি সাবসেক্টরে ভাগ করা হয়েছে। প্রতিদিন প্রতিটি ওয়ার্ডের ১টি সেক্টরে অর্থাৎ ১০টি সাবসেক্টরে চিরুনি অভিযান পরিচালনা করা হবে। এভাবে আগামী ১০দিনে সমগ্র ডিএনসিসিতে চিরুনি অভিযান সম্পন্ন করা হবে।

ডিএনসিসির হোল্ডিং ট্যাক্স-ট্রেড লাইসেন্স নবায়ন ফি জমার সময় বাড়ল

নগরবাসীর উদ্দেশ্যে মেয়র বলেন, আপনার বাড়ি বা স্থাপনার ভেতরে, বাইরে, আশপাশে কোথাও পানি জমে থাকলে এক্ষুনি ফেলে দিন। তিন দিনে এক দিন জমা পানি ফেলে দিন। ডেঙ্গু থেকে আপনি সুরক্ষিত থাকুন আপনার পরিবারকেও সুরক্ষিত রাখুন।

খোশবাস বার্তা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

অনলাইন জরিপ

চামড়াশিল্পের চিহ্নিত সমস্যাগুলো সমাধানে বিশেষ উদ্যোগ নেওয়া হবে বলে মনে করেন কি?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
corona safety
সত্বাধিকার © খোশবাস বার্তা ২০১৬- ২০২১
ডেভেলপ করেছেন : TechverseIT
themesbazar_khos5417