1. asifiqballimited@gmail.com : Asif Iqbal : Asif Iqbal
  2. Kamrulsohan55@gmail.com : কামরুল সোহান : কামরুল সোহান
  3. khoshbashbarta@gmail.com : ইউনুছ খান : ইউনুছ খান
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন
খোশবাস বার্তা

মানবতার আরেক নাম “সময় ফাউন্ডেশন”

মেহেদী হাসান | ঢাকা |
  • প্রকাশিতঃ সোমবার, ২২ জুন, ২০২০
  • ১৬৪১ বার পঠিত
ছবি: ফেসবুক পেইজ (Shomoy Foundation)

মহামারী কিংবা দুর্যোগ – মানবতার আরেক নাম “সময় ফাউন্ডেশন” । সময় ফাউন্ডেশন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন নজর কেড়েছে মানুষের দুঃসময়ে পাশে থেকে। আর্তমানবতার সেবায় শুরু থেকেই কাজ করে যাচ্ছে সময় ফাউন্ডেশন। করোনাভাইরাস পরিস্থিতিতে তারা হয়ে উঠেছেন মানবতাকর্মী। জানবো আজ সময় ফাউন্ডেশন গল্প-

সময় ফাউন্ডেশন এর অফিসিয়াল ফেসবুক পেইজ (Shomoy Foundation) থেকে নেয়া তথ্য এবং ফাউন্ডেশনের সভাপতি ইমরান চৌধুরী এর সাথে কথা বলে যা জানলাম তাই লিখছি।

শুরুর গল্প – ২০০৯ সালে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এআইইউবি) পড়ার সময় প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় আইলার আঘাতে বিধ্বস্ত মানুষের পাশে দাঁড়াতে বিভিন্ন বন্ধু ও বিশ্ববিদ্যালয়ের সবাই মিলে গঠন করে এই ‘সময় ক্লাব’, এবং অর্থ সাহায্য তুলে। পরে সাতক্ষীরার শ্যামনগরে গিয়ে ক্ষতিগ্রস্তদের মাঝে সরাসরি জরুরি সাহায্য বিতরণ করি। এভাবেই শুরু হয় আমাদের পথচলা।-  বললেন ফাউন্ডেশনের সভাপতি ইমরান চৌধুরী। এক যুগ আগে কয়েক তরুণ এর হাতে গড়া ছোট্ট একটি ক্লাবই আজকের সময় ফাউন্ডেশন।

তার পর থেকে সংগঠনটি গরিব-দুঃখীদের মাঝে শীতবস্ত্র বিতরণ, ইফতারি, ঈদের কাপড় এবং বিনামূল্যে দাঁত ও চোখের চিকিৎসা দিয়ে আসছিল। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় জীবনের পাঠ শেষ করে এই তরুণরাই উপার্জনের একটি অংশ দিয়ে আসছে এবং প্রাতিষ্ঠানিক রূপ দিতে গড়ে তুলেছে ‘সময় ফাউন্ডেশন’।

এরই মধ্যে সংগঠনের সদস্যদের সক্রিয় অংশগ্রহণে অন্তত ২০ হাজার মানুষকে রান্না করা খাবার পৌঁছে দেওয়া হয়েছে। ঢাকার দুই সিটি করপোরেশনের পরিচ্ছন্নকর্মী থেকে শুরু করে বস্তিবাসী কিংবা রাস্তার শ্রমজীবী, সবার কাছেই খাবার নিয়ে ছুটে যান সময় ফাউন্ডেশনের কর্মীরা। এ ছাড়া প্রায় তিন হাজার পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে নিত্যপ্রয়োজনীয় জরুরি খাবারের প্যাকেট।

‘ঈদের আনন্দ ছড়াই, খুশি বাড়াই’-এ মন্ত্র নিয়ে করোনা মহামারীর সময়েও ঈদের দিন ১১০০ মানুষের মধ্যে খাবার ও পথশিশুদের মধ্যে কাপড় বিতরণ করেছে সময় ফাউন্ডেশন। ফাউন্ডেশনের সভাপতি ইমরান জানান, প্রাথমিক পর্যায়ে তাদের সাংগঠনিক কার্যক্রম শুধু ঢাকাকেন্দ্রিক থাকলেও পরে তারা এটিকে ছড়িয়ে নিয়ে গেছেন- টাঙ্গাইল, চাঁদপুর, নরসিংদী, নাটোর, লালমনিরহাটসহ প্রায় ১৫টি জেলায়। শুধু খাদ্যসামগ্রী বিতরণেই তারা নিজেদের সীমাবদ্ধ রাখেনি, বরং এ লকডাউন সময়টায় মানুষজন যাতে ঘরে বসেই জরুরি চিকিৎসা পরামর্শ পেতে পারে সেজন্য তারা চালু করেছে সময় টেলিসেবা নামে আরেকটি উদ্যোগ। ১৯ জন অভিজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে গঠিত এ উদ্যোগ থেকে যে কেউ সেবা নিতে পারছেন বিনামূল্যে। বিস্তারিত চিকিৎসকদের পরিচয় ও যোগাযোগের জন্য ভিজিট করুন Shomoy Foundation এর ফেসবুক পেজে।

গরিব কৃষকদের সাহায্য করার জন্য বিভিন্ন জায়গা থেকে প্রান্তিক কৃষক থেকে ন্যায্য মুল্যে কিনে নেয় মৌসুমি ফল এবং সেই ফল বিতরন করে করোনা যুদ্ধে যারা সম্মুখযোদ্ধা হিসেবে কাজ করছে সেই সব মহৎ মনের অধিকারী ডাক্তার, নার্স, গনমাধ্যমকর্মী, পুলিশ, অনলাইন সার্ভিস প্রোভাইডারসহ সবাইকে, যেন তারা সামান্য হলেও উৎসাহিত হয়।

এ ছাড়া গত শনিবার (২০ জুন) সকালে রাজধানীর মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালে করোনাভাইরাস বা কোভিড-১৯ পরীক্ষা করতে আসা ১৬০ জন মানুষকে সকালের পুষ্টিকর খাবার উপহার দিয়েছে সময় ফাউন্ডেশন। সমগ্র আয়োজনটির খরচের সংস্থান করেছেন শিমুল সুমি (এক্স এআইইউবিআন)।

সময় ফাউন্ডেশন এর সাথে জরিত কিচু মানুষের নাম না বললেই নয় – পরিচালক রেজওয়ান শাহনেওয়াজ সুজিত, সভাপতি ইমরান চৌধুরী, সহসভাপতি জি এম শরীফ, সাধারণ সম্পাদক ফরহাদ আহমেদ, মাহবুব আলম পাপন, সাইফুল ইসলাম মাসুম, জাহিদ হাসান সুমন, রুবাইয়াত হিশাম, প্রমুখ। এছাড়া আরও অনেক স্বেচ্ছাসেবী তরুন-তরুনিরা কাজ করছে সময় ফাউন্ডেশন এর সাথে। তাদের ইচ্ছা এভাবে সব সময় তাঁরা সাফল্যের সাথে সামাজিক সেবা দিয়ে যাবে।

প্রতিবেদক – নিজেও সময় ফাউন্ডেশন এর স্বেচ্ছাসেবী।

খোশবাস বার্তা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
সত্বাধিকার © খোশবাস বার্তা ২০১৬- ২০২১
ডেভেলপ করেছেন : TechverseIT
themesbazar_khos5417