1. noorazman152@gmail.com : নূর আজমান : নূর আজমান
  2. asifiqballimited@gmail.com : Asif Iqbal : Asif Iqbal
  3. khansajeeb45@gmail.com : সজিব খান : সজিব খান
  4. naeemnewsss@gmail.com : সাকিব আল হেলাল : সাকিব আল হেলাল
  5. khoshbashbarta@gmail.com : ইউনুছ খান : ইউনুছ খান
রক্ত যাবে যাক, তবুও ১ ইঞ্চি জমি ছাড়বে না - খোশবাস বার্তা
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৫:৩৮ পূর্বাহ্ন
খোশবাস বার্তা

রক্ত যাবে যাক, তবুও ১ ইঞ্চি জমি ছাড়বে না

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ৩০ জুন, ২০২০
  • ৩৩০ বার পঠিত

 

চট্টগ্রামের মীরসরাইয়ে গঠিত দক্ষিণ এশিয়ার বৃহত্তর শিল্প নগর (বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর) এ সরকারি অনুমোদন এর বাইরে জমি অধিগ্রহণ হচ্ছে বলে এলাকাবাসীর দাবি।

আজ ৩০ জুন ২০২০ এ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের কাজীর তালুক এলাকায় এক বিশাল মানববন্ধন করেন এলাকার সর্বস্তরের কৃষি পরিবারের সকল ক্ষতিগ্রস্তরা। তারা দাবি করেন সরকারের অনুমোদন দেওয়া ৩০ হাজার একর জমির বাইরেও আরো ৭০০ একর ৩ ফসলেন জমি অধিগ্রহণ করতেছে। যার বিরুদ্ধে মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা গত ২৪ জানুয়ারী ২০১৮ তে ঘোষণা দেন যে “কোন প্রকার আবাদী বা কৃষি জমির ক্ষতি হবে না”। এতে এলাকার জ্ঞানী ব্যক্তিরা আরো সূত্র প্রকাশ করেস যে গত ৭ই মার্চ ২০১৮ ইংরেজিতে দক্ষিণ মঘাদিয়া মৌজার ৭০০ একর আবাদী তিন ফসলী জমি বেড়িবাঁধের ভিতরে এল.এ কেস নং ১৩/২০১৭-২০১৮ ও ৯/২০১৮-২০১৯ অধিগ্রহণের নিমিত্তে ৪(১) ধারার নোটিশ জারি করেন।
এরপর আবার গত ৩ এপ্রিল ২০১৯ ইংরেজিতে ভিড়িও কনফারেন্সেন মাধ্যমে ” বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর ” এর ভিত্তির স্থাপন অনুষ্ঠানে মাননীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন দক্ষিণ মঘাদিয়া কাজী তালুক গ্রামের ৬৫০ একর জমি বেজা কর্তৃপক্ষের অধিগ্রহণের ইচ্ছার মাননীয় প্রধান মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তখনও মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা পূনরায় ঘোষণা দেন “কোনো ভাবেই কৃষি জমি অধিগ্রহণ হবে না”। মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা আরো বলেন শিল্পের কাছাকাছি আমাদের দেশের জন্য কৃষিও দরকার রয়েছে।
এ বিষয়য়ে এলাকার ক্ষতিগ্রস্ত রা আরো বলেন, প্রধানমন্ত্রীর এ ঘোষণার পরের ১ বছর জমি অধিগ্রহণ সম্পূর্ণ ভাবে বন্ধ ছিল। কিন্তু তা পূনরায় চালু হয়েছে বর্তমান বিশ্বের মহামারী করোনা ভাইরাস পরিস্থিতিতে যখন দেশের অফিস আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ ঠিক তখনই সে সুযোগে মাননীয় প্রধান মন্ত্রীর আদেশ অমান্য করে গত ৩১ মে ২০২০ ইংরেজিতে পূনরায় জমি অধিগ্রহণের জন্য মামলার ৭ এর ১ উপধারার নোটিশ জারি করা হয়।
এতে এলাকাবাসী ক্ষতিগ্রস্ত ব্যাক্তিরা ক্ষিপ্ত হয়ে বলেন, আমরা ১১নং মঘাদিয়া, ১৩নং মায়ানী ও ১৬নং সাহেরখালী ইউনিয়নের মানুষ মাননীয় মমতাময়ী প্রধান মন্ত্রী শেখ হাসিনা ও মীরসরাইবাসীর শেয়শ্রয়স্থল জননেতা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এর প্রতি আকুতি জানাচ্ছি, আপনাদের হস্তক্ষেপেই পারে ১০ হাজার মানুষের বেঁচে থাকার অবলম্বন এই কৃষি জমি রক্ষা করতে।
“রক্ত দেব
জীবন দেব
তবু
কৃষি ভূমি
দেবনা”

খোশবাস বার্তা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

অনলাইন জরিপ

চামড়াশিল্পের চিহ্নিত সমস্যাগুলো সমাধানে বিশেষ উদ্যোগ নেওয়া হবে বলে মনে করেন কি?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
corona safety
সত্বাধিকার © খোশবাস বার্তা ২০১৬- ২০২১
ডেভেলপ করেছেন : TechverseIT
themesbazar_khos5417