1. megatechcdf@gmail.com : Mega Tech Career Development Foundation : Mega Tech Career Development Foundation
  2. noorazman152@gmail.com : নূর আজমান : নূর আজমান
  3. asifiqballimited@gmail.com : Asif Iqbal : Asif Iqbal
  4. khansajeeb45@gmail.com : সজিব খান : সজিব খান
  5. naeemnewsss@gmail.com : সাকিব আল হেলাল : সাকিব আল হেলাল
  6. khoshbashbarta@gmail.com : ইউনুছ খান : ইউনুছ খান
করোনা ভাইরাস (কোভিড-১৯) বিশ্লেষণ(প্রথম পর্ব) - খোশবাস বার্তা
বুধবার, ১২ মে ২০২১, ১১:৩৪ পূর্বাহ্ন
খোশবাস বার্তা

করোনা ভাইরাস (কোভিড-১৯) বিশ্লেষণ(প্রথম পর্ব)

সাহেজুল ইসলাম
  • প্রকাশিতঃ শনিবার, ১৩ জুন, ২০২০
  • ২৮৮ বার পঠিত

→কোথায় থেকে আসলো এ করোনা ভাইরাস?

শেষ ডিসেম্বরেই শেষের দিকে চীনের হুবেই প্রদেশের উহানে এক বাজার থেকে এ ভাইরাস ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। যে স্থানে সব সময় বন্যপ্রাণী কেনাবেচা হত। সার্সের করোনাভাইরাসের জ্ঞাতি ভাই এ নতুন ভাইরাসকে সার্স-সিওভি-২ নামেও ডাকা হচ্ছে। যদিও যোগসূত্রটি এখনও স্পষ্ট নয় গবেষকদের কাছে তারপরও বলা যাচ্ছে এ ভাইরাস বাদুরে দেখা গেলেও অন্য কোনো মধ্যবর্তী প্রাণীর মাধ্যমে মানুষের শরীরে এসেছে। কিন্তু সেই যোগসূত্রটি এখনও স্পষ্ট নয় গবেষকদের কাছে। আর যতদিন তা অজানা থাকবে, নতুন প্রাদুর্ভাবের ঝুঁকি থেকেই যাবে।

→এই পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত কত?

এ প্রশ্ন টা যত টা সহজ উত্তর টা কিন্তু তার থেকেও বেশী কঠিন। কারণ বর্তমানে বিশ্বে লাখ লাখ মানুষ আক্রান্ত হয়েছে যার সংখ্যা প্রায় ৭৬ লাখ প্রায়। তারপরও গবেষকদের মতে ৭৬ লাখ হচ্ছে মোট আক্রান্তের একটি অংশ মাত্র। যদি ৭৬ লাখ একটি অংশ তাহলে একটা প্রশ্ন জাগে, “মোট আক্রান্ত কত?” তখন উত্তর আসে এর সংখ্যা অভাবনীয়।
কারণ বিগত যত রোগী হাসপাতালে এসেছে তারা যেভাবে আক্রান্ত হয়েছে কিন্তু উপসর্গ সেভাবে প্রকাশ পায়নি। এ থেকে বুঝা যায় যে আক্রান্তের সংখ্যা ধারণা করাই অসম্ভব থেকে অসম্ভব।
কারও শরীরে ভাইরাসের সংক্রমণ ঘটলে সাধারণভাবে তার শরীরে ওই ভাইরাসের বিরুদ্ধে এন্টিবডি তৈরি হয়। যদি সেই এন্টিবডি তৈরি করার একটি ভালো পদ্ধতি পাওয়া যায়, তাহলে ভবিষ্যতে হয়ত আক্রান্তের সংখ্যা সম্পর্কে আরও ভালো ধারণা পাওয়া যাবে।

→কতটা প্রাণঘাতী এ ভাইরাস?

যদি আক্রান্তের সংখ্যা সম্পূর্ণ ভাবে জানা না যায় তাহলে এ ভাইরাসে সঠিক মৃত্যুর হারও জানা অসম্ভব। তবে বিশ্বের ভিবিন্ন দেশের আক্রান্ত ও মৃত্যুর হার পরিসংখ্যান করে বলা যায়, এখনো পর্যন্ত মোট মৃত্যু আক্রান্তের ৫ শতাংশেরও কম। একটা ভালো দিক হলো এ ভাইরাসের আক্রান্তের কোনো উপসর্গের উপস্থিত না হলে তাহলে তাড়াতাড়ি মৃত্যুর হার কমে আসবে। এবং প্রাণঘাতী টা কমবে।

(পরবর্তীতে আসছে দ্বিতীয় পর্ব, সঙ্গে থাকুন। ঘরে থাকুন, সুস্থ থাকুন।)

খোশবাস বার্তা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

অনলাইন জরিপ

দেশে নদী রক্ষার আইন আছে, কিন্তু শক্ত বাস্তবায়ন নেই—জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য শারমীন মুরশিদের এ বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?

Loading ... Loading ...
corona safety
সত্বাধিকার © খোশবাস বার্তা ২০১৬- ২০২১
ডেভেলপ করেছেন : TechverseIT
themesbazar_khos5417