1. megatechcdf@gmail.com : Mega Tech Career Development Foundation : Mega Tech Career Development Foundation
  2. noorazman152@gmail.com : নূর আজমান : নূর আজমান
  3. asifiqballimited@gmail.com : Asif Iqbal : Asif Iqbal
  4. khansajeeb45@gmail.com : সজিব খান : সজিব খান
  5. naeemnewsss@gmail.com : সাকিব আল হেলাল : সাকিব আল হেলাল
  6. khoshbashbarta@gmail.com : ইউনুছ খান : ইউনুছ খান
২০২১ সালেও কার্যকর থাকবে, চলতি বছরের হজ নিবন্ধন - ধর্ম মন্ত্রণালয় - খোশবাস বার্তা
বুধবার, ১২ মে ২০২১, ১০:৩৩ পূর্বাহ্ন
খোশবাস বার্তা

২০২১ সালেও কার্যকর থাকবে, চলতি বছরের হজ নিবন্ধন – ধর্ম মন্ত্রণালয়

মেহেদী হাসান | ঢাকা |
  • প্রকাশিতঃ বুধবার, ২৪ জুন, ২০২০
  • ২০০ বার পঠিত
২০২১ সালেও কার্যকর থাকবে, চলতি বছরের হজ নিবন্ধন - ধর্ম মন্ত্রণালয়। (ছবি: প্রতীকী)

হজের জন্য চলতি বছরের (২০২০) প্রাকনিবন্ধন এবং নিবন্ধন যথারীতি ২০২১ (১৪৪২ হিজরি) সালের প্রাক নিবন্ধন এবং নিবন্ধন হিসেবে কার্যকর রাখাসহ আরও কিছু সিদ্ধান্ত নিয়েছে ধর্ম মন্ত্রণালয়। বুধবার (২৪ জুনধর্ম মন্ত্রণালয়ের সচিব মো নুরুল ইসলামের সভাপতিত্বে এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী বছর কোনো কারণে হজ প্যাকেজের ব্যয় বাড়লে বা কমলে তা বর্তমানে হজযাত্রীর জমা অর্থের সঙ্গে সমন্বয় করা হবে।

এছাড়া কোনো হজযাত্রী নিবন্ধন বাতিল করলে একই সঙ্গে তার প্রাকনিবন্ধনও বাতিল হয়ে যাবে এবং তিনি নতুন করে প্রাকনিবন্ধন করে হজে যেতে পারবেন।

মন্ত্রণালয় জানায়, এবার বাংলাদেশ থেকে ৬৫,৫৯৪ জন হজে যেতে আগ্রহী ছিলেন।

সরকারি ব্যবস্থাপনা হজ নিবন্ধনকারীরা টাকা উত্তোলন করতে চাইলে তিনি অনলাইনে মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করবেন এবং কোনো প্রকার সার্ভিস চার্জ কর্তন ছাড়াই তাকে তার জমা করা সমুদয় অর্থ ফেরত দেয়া হবে। এক্ষেত্রে তার প্রাকনিবন্ধন বাতিল হয়ে যাবে এবং ভবিষ্যতে হজে যেতে চাইলে নতুন করে প্রাকনিবন্ধন করতে হবে।

বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধন বাতিল করে টাকা উত্তোলন করতে চাইলে তার হজ এজেন্সির মাধ্যমে অনলাইনে আবেদন করবেন এবং মন্ত্রণালয় তা অনুমোদন করা সাপেক্ষে হজ এজেন্সির মাধ্যমে অথবা ব্যাংকের মাধ্যমে তাদের জমা অর্থ নেবেন।

সভায় আরও সিদ্ধান্ত হয়,সরকারি অথবা বেসরকারি ব্যবস্থাপনায় যে সব হজযাত্রী তাদের জমা নিবন্ধনের টাকা তুলতে চান তাদের আগামী ১২ জুলাইয়ের পর আবেদন করতে হবে।

এর আগে প্রয়াত ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর স্মরণে শোকসভায় তার আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। সভায় ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তা, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়সহ জেলা বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তা, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টের কর্মকর্ত হজ অফিসের কর্মকর্তাসহ দেশ দেশের বাইরে থেকে বিশিষ্ট ওলামায়ে কেরাম, বিশিষ্ট ব্যক্তিরা জুম অ্যাপের মাধ্যমে অংশ নেন।

উল্লেখ্য, এই মুহূর্তে যারা সৌদি আরবে অবস্থান করছেন বছর শুধু তারাই হজে অংশগ্রহণ করতে পারবেন বলে সিদ্ধান্ত দিয়েছে দেশটির সরকার। করোনাভাইরাস (কোভিড১৯) সংক্রমণ ঠেকাতে সৌদি আরবের এমন ঘোষণার পর ধর্ম মন্ত্রণালয় জানায়, চলতি বছর হজে যাওয়ার জন্য যারা নিবন্ধন করেছেন এবং টাকা জমা দিয়েছেন তারা চাইলে তাদের জমা দেওয়া টাকা যে কোনও সময় ফেরত নিতে পারবেন।

খোশবাস বার্তা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

অনলাইন জরিপ

দেশে নদী রক্ষার আইন আছে, কিন্তু শক্ত বাস্তবায়ন নেই—জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য শারমীন মুরশিদের এ বক্তব্যের সঙ্গে আপনি কি একমত?

Loading ... Loading ...
corona safety
সত্বাধিকার © খোশবাস বার্তা ২০১৬- ২০২১
ডেভেলপ করেছেন : TechverseIT
themesbazar_khos5417