1. noorazman152@gmail.com : নূর আজমান : নূর আজমান
  2. asifiqballimited@gmail.com : Asif Iqbal : Asif Iqbal
  3. khansajeeb45@gmail.com : সজিব খান : সজিব খান
  4. naeemnewsss@gmail.com : সাকিব আল হেলাল : সাকিব আল হেলাল
  5. khoshbashbarta@gmail.com : ইউনুছ খান : ইউনুছ খান
করোনার মহামারিতে আজ মাঠে ফিরছে ক্রিকেট - খোশবাস বার্তা
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১০:২০ অপরাহ্ন
খোশবাস বার্তা

করোনার মহামারিতে আজ মাঠে ফিরছে ক্রিকেট

স্পোর্টস ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ৮ জুলাই, ২০২০
  • ২২১ বার পঠিত
ইংল্যান্ড-উইন্ডিজ টেস্ট ম্যাচ দিয়ে ব্যাট-বলের লড়াই শুরু হচ্ছে

দীর্ঘ ১১৭ দিন পর মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। করোনার ছোবলে ক্রিকেট নির্বাসনে যাওয়ার আগে শেষ আন্তর্জাতিক ম্যাচটি (অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ওয়ানডে) হয়েছিল ১৩ মার্চ। অপ্রত্যাশিত বিরতি শেষে ক্রিকেটের প্রত্যাবর্তনে রোমাঞ্চিত গোটা ক্রিকেটবিশ্ব। আজ সাউদাম্পটনে ইংল্যান্ড-উইন্ডিজ টেস্ট ম্যাচ দিয়ে ব্যাট-বলের লড়াই শুরু হচ্ছে। তবে নতুন বাস্তবতায় মাঠে বসে খেলা দেখার সুযোগ থাকছে না দর্শকদের।

বোজ বোলের দর্শকশূন্য মাঠে জৈব সুরক্ষিত পরিবেশে খেলা হবে। দুই দলের সবাই আপাতত করোনা নেগেটিভ। কয়েক দফা পরীক্ষা করোনা হয়েছে। এর আগে ইংল্যান্ডে এসে ১৪ দিন কোয়ারেন্টিনে ছিল ওয়েস্ট ইন্ডিজ দল। তারপরও করোনা সংক্রমণের ঝুঁকি মাথায় রেখে এই সিরিজের জন্য করোনা বদলির নতুন নিয়ম যুক্ত হচ্ছে টেস্ট ক্রিকেটে।

ম্যাচ চলাকালীন কেউ করোনায় আক্রান্ত হলে বদলি খেলোয়াড় নামানো যাবে। এছাড়া বলে লালার ব্যবহার নিষিদ্ধ হচ্ছে এই সিরিজ থেকেই। অনেক নতুন নিয়মের পাশাপাশি বর্ণবাদবিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে দু’দলই মাঠে নামছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা জার্সি গায়ে। স্বাগতিক ইংল্যান্ড অবশ্য ফেরার ম্যাচে পাচ্ছে না নিয়মিত অধিনায়ক জো রুটকে। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে প্রথম টেস্ট থেকে সরে দাঁড়িয়েছেন রুট। তার অনুপস্থিতিতে ইংল্যান্ডকে নেতৃত্ব দেবেন অলরাউন্ডার বেন স্টোকস।

রুট না থাকায় নড়বড়ে টপঅর্ডার নিয়ে নামতে হবে স্বাগতিকদের। রোরি বার্নস, ডম সিবলি ওপেনিংয়ে থাকবেন। তিন ও চারে জো ডেনলি ও জ্যাক ক্রলিকে দেখা যেতে পারে। দুশ্চিন্তার বিষয় তাদের কারোরই নিয়মিত বড় ইনিংস খেলার ধারাবাহিকতা নেই। তাই আবারও দলের ব্যাটিং লাইনের চাপ এসে পড়বে স্টোকসের ওপর। এছাড়া নিচের দিকে জস বাটলারকেই শেষ পর্যন্ত দলের হাল ধরতে হতে পারে। তবে বোলিং নিয়ে উইন্ডিজের মতোই ভাবনাহীন স্বাগতিকরা। দুই অভিজ্ঞ জেমস অ্যান্ডারসন আর স্টুয়ার্ট ব্রড আছেন। সঙ্গে অসম্ভব গতি তোলা জোফরা আর্চার ও মার্ক উড। পঞ্চম অপশন অধিনায়ক স্টোকস নিজেই। শোনা যাচ্ছে ব্রড নাও সুযোগ পেতে পারেন। না থাকলে গত ৮ বছরে এই প্রথম দেশের মাটিতে তাকে দেখা যাবে না।

নেতৃত্ব নিয়ে একটু নার্ভাস স্টোকস। জানিয়েছেন, রুট তাকে এসএমএস পাঠিয়ে পরামর্শ দিয়েছেন, ‘তুমি তোমার মতো নেতৃত্ব দাও। আমি ওকে জানাই, তোমার মতোই থাকব। আসলে রুট সব সময়ই সবার কাছ থেকে পরামর্শ নিয়ে কাজ করে। আমিও তাই করব। আমাদের দলে বেশ অভিজ্ঞ ক্রিকেটার আছে। তাদের পরামর্শ না নেওয়া আমার বোকামি হবে। তাছাড়া রুট আমাকে বলেছে যে কোনো সময় ওর সঙ্গেও আমি মুঠোফোনে আলাপ করতে পারি। আশা করি আমার জন্য ভালো কিছুই হবে।’

তিন টেস্ট সিরিজের প্রথমটি মাইলফলকের ম্যাচও হতে যাচ্ছে। ক্রিকেট ইতিহাসে এই প্রথম এক টেস্টে এই ফরম্যাটে র‌্যাংকিংয়ের সেরা দুই অলরাউন্ডার অধিনায়ক হয়ে নামছেন। উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার আছেন র‌্যাংকিং শীর্ষে আর ইংল্যান্ডের ৩৩তম টেস্ট অধিনায়ক বেন স্টোকস দু’নম্বরে। দুই অলরাউন্ডার সেনাপতির লড়াইয়ের সিরিজে দু’দলের জন্যই চিন্তার কারণ ব্যাটিং। বোলিং বিভাগ নিয়ে কারোরই ভাবনা থাকার কথা না। কারণ দু’দলই টেস্টের জন্য সেরা পেস অ্যাটাক সাজিয়েছে। তাই দুদলেরই চিন্তার কারণ বিপরীত বিভাগ- ব্যাটিং। এমন সমীকরণের সিরিজে উইন্ডিজের আশা ১৯৮৮’র পর ইংল্যান্ডের মাটিতে প্রথম সিরিজ জেতা। আর ইংল্যান্ডের ওই বছরের পর নিজের মাটিতে জয়ের ধারাবাহিকতা ধরে রাখা। যদিও ২০১৮-১৯ সালে শেষবার মুখোমুখিতে উইন্ডিজের মাটিতে হেরেছিল ইংল্যান্ড।

স্পিনার এই সিরিজে নাও দেখা যেতে পারে। উইন্ডিজ পেস কোয়ার্টেট জেসন হোল্ডার, শ্যানন গ্যাবরিয়েল, কেমার রোচ, আলজেরি জোসেপদের নিয়ে গড়া পেস অ্যাটাক গত সিরিজে ইংল্যান্ডের অনেক চিন্তার কারণ হয়েছিল। এবারও তেমন সুবিধা পেতে চান রোচ।

ব্যাটিং নিয়ে ভাবতেই হচ্ছে উইন্ডিজকে। এক শেই হোপ ছাড়া ইংল্যান্ডের মাটিতে ধারাবাহিক রান পাওয়ার কেউ নেই তাদের দলে। নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচেই দলের চার টপঅর্ডার ক্রেইগ ব্র্যাথওয়েট, সামারাহ ব্রুকস, জন ক্যাম্পবেল, হোপ, রোস্টন চেজ মিলে করেছেন মাত্র ২৯ রান। এই অবস্থা থেকে উত্তরণের জন্য রডি এস্টউইকের মন্ত্র পিচে সময় কাটানো, ‘ছেলেরা অনেকদিন পর পিচে নেমেছে। হতে পারে সময় লাগছে ওদের। আমি আশা করব টেস্টে ওরা ক্রিজে বেশি সময় কাটাবে। তাহলে কঠিন নড়বড়ে সময় পার করা সহজ হবে।’

নজিরবিহীন এই টেস্টে ক্রিকেটার থেকে শুরু করে ধারাভাষ্যকার আর স্টাফদেরও রাখা হয়েছে সাউদাম্পটনের মাঠে জৈবিক সুরক্ষা বলয়ে। গ্যালারির গায়ের ভেতরেই রয়েছে হোটেল হিলটন। সেখানেই থাকছেন ম্যাচসংশ্লিষ্ট সবাই। একবার যিনি এই বলয়ে ঢুকবেন তিনি ম্যাচ শেষ না হওয়া পর্যন্ত আর বের হতে পারবেন না। এভাবে কি খেলাটা উপভোগ করা সম্ভব? ইংলিশ সাবেক অধিনায়ক নাসের হুসেইন বাস্তবতাটা মেনে নিয়েছেন, ‘এভাবে কেউ ক্রিকেট আয়োজন করতে চায় না। এর পরও ক্রিকেট ফিরছে বলে খুশি আমি। ফুটবলের মতোই ফাঁকা মাঠে হবে খেলাটা, কিন্তু দর্শকরা দেখতে পারবেন বাড়িতে বসে টিভিতে। অন্তত সরাসরি ক্রিকেট তো দেখা যাবে।’

ফাঁকা মাঠের ভূতুড়ে পরিবেশের ছবি বদলাতেই প্রযুক্তির ব্যবহারে সিদ্ধান্ত হয়েছে শব্দ ব্যবহারের। দিনভর চলবে তুমুল চিৎকার। ঘন ঘন হাততালি। খেলোয়াড়দের তাতানোর জন্য স্লোগান। ম্যাচের বিভিন্ন পরিস্থিতি এমন কৃত্রিমভাবেই দর্শকের অভাব পূরণ করবে ইসিবি।

ইংল্যান্ড স্কোয়াড
বেন স্টোকস (অধিনায়ক), জস বাটলার, ররি বার্নস, জ্যাক ক্রাউলি, জো ডেনলি, অলি পোপ, ডম বেস, জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, জোফরা আর্চার, মার্ক উড, ক্রিস ওকস, ডম শিবলে।

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড
জেসন হোল্ডার (অধিনায়ক), জেরামেইন ব্ল্যাকউড, নক্রুমাহ বোনার, ক্রেইগ ব্র্যাথওয়েট, শামার ব্রুকস, জন ক্যাম্পবেল, রোস্টন চেজ, রাহকিম কর্নওয়াল, শেন ডউরিচ, শ্যানন গ্যাব্রিয়েল, চেমার হোল্ডার, শাই হোপ, আলজারি জোসেফ, রেমন রেফার ও কেমার রোচ ।

চোখ রাখুন টিভির পর্দায়-
ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ
প্রথম টেস্টের প্রথমদিন, সাউদাম্পটন
সরাসরি, সনি সিক্স, বিকেল ৪টা

খোশবাস বার্তা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

অনলাইন জরিপ

চামড়াশিল্পের চিহ্নিত সমস্যাগুলো সমাধানে বিশেষ উদ্যোগ নেওয়া হবে বলে মনে করেন কি?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
corona safety
সত্বাধিকার © খোশবাস বার্তা ২০১৬- ২০২১
ডেভেলপ করেছেন : TechverseIT
themesbazar_khos5417