1. noorazman152@gmail.com : নূর আজমান : নূর আজমান
  2. asifiqballimited@gmail.com : Asif Iqbal : Asif Iqbal
  3. khansajeeb45@gmail.com : সজিব খান : সজিব খান
  4. naeemnewsss@gmail.com : সাকিব আল হেলাল : সাকিব আল হেলাল
  5. khoshbashbarta@gmail.com : ইউনুছ খান : ইউনুছ খান
বরুড়ায় এক হাজার তালের চারা রোপণের রেকর্ড! - খোশবাস বার্তা
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৪৪ পূর্বাহ্ন
খোশবাস বার্তা

বরুড়ায় এক হাজার তালের চারা রোপণের রেকর্ড!

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিতঃ শনিবার, ৫ নভেম্বর, ২০২২
  • ১৪৮ বার পঠিত

কুমিল্লার বরুড়া জনকল্যাণ সমিতির উদ্যোগে বজ্রপাত ঠেকাতে বরুড়ায় ৪ কিলোমিটার সড়ক জুড়ে তালের চারা রোপন কর্মসূচি গ্রহণ করেছে।

আজ ৫ নভেম্বর (শনিবার) বেলা ১১ টার দিকে বরুড়া উপজেলার রাজাপুর গ্রাম থেকে আনুষ্ঠানিক উদ্বোধন করেন, বরুড়া ২৫৬ এর সাংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরী নজরুল এমপি।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে প্রতিবছর প্রায় দুই শতাধিক মানুষ বজ্রপাতে মারা যাচ্ছে। যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। সম্প্রতি দেশে বজ্রপাতের ভয়াবহতা বিবেচনায় নিয়ে এটিকে জাতীয় দুর্যোগ হিসেবে গণ্য করছে সরকার।

বজ্রপাত নিরোধে তাল গাছ রোপনে সুফল পেয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম।এ ছাড়াও তালের পাতা ঘর ছাওয়া, হাতপাখা, চাটাই ও মাদুর তৈরিতে ব্যবহৃত হয়। এর কাণ্ড দিয়ে বাড়ি ও ডিঙ্গি নৌকা তৈরি হয়। তালের ফল ও শাঁস পুষ্টিকর খাদ্য। তালের রস থেকে গুড়, পাটালী, মিছরি ইত্যাদি তৈরি হয়। সেজন‌্য এটি একটি গুরুত্বপূর্ণ গাছ। দীর্ঘজীবী তাল গাছ প্রায় একশ’ বছর বাঁচে।

বক্তারা আরো বলেন, কর্মসূচির আওতায় বরুড়ার রাজাপুর গ্রাম থেকে কুমিল্লা সদরের কালিরবাজার সড়কে মোট এক হাজার তালের চারা রোপন করা হচ্ছে।

বরুড়া জনকল্যাণ সমিতির সভাপতি বাংলাদেশ সড়ক পরিবহন  ও মহাসড়ক বিভাগের যুগ্মসচিব মনীন্দ্র কিশোর মজুমদার বলেন,” বরুড়া জনকল্যাণ সমিতির পক্ষ থেকে দেশের সকল দুর্যোগ মুহূর্তে বরুড়ায় নানান কর্মসূচি গ্রহণ করে আসছে। তারি ধারাবাহিকতায় আজ এক হাজার তালের চারা রোপণ করা হবে। আমি ধন্যবাদ দিতে চাই আমাদের মাননীয় এমপি জনাব নাছিমুল আলম চৌধুরী নজরুল সাহেব কে যিনি শত ব্যস্ততাকে উপেক্ষা করে আমাদের এই কর্মসূচি উদ্বোধন করতে এসেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন,বরুড়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদ নাছির উদ্দিন লিংকন, বরুড়া উপজেলার ভাইস-চেয়ারম্যান রোটা. মো কামাল হোসেন, জনকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সামাদ, বরুড়া রেমিট্যান্স যোদ্ধা সংস্থার আহবায়ক রিয়াজ উদ্দিন, এবি স্কুলের অধ্যক্ষ মো. আক্তারুজ্জামান প্রমুখ।

খোশবাস বার্তা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

অনলাইন জরিপ

চামড়াশিল্পের চিহ্নিত সমস্যাগুলো সমাধানে বিশেষ উদ্যোগ নেওয়া হবে বলে মনে করেন কি?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
corona safety
সত্বাধিকার © খোশবাস বার্তা ২০১৬- ২০২১
ডেভেলপ করেছেন : TechverseIT
themesbazar_khos5417