1. noorazman152@gmail.com : নূর আজমান : নূর আজমান
  2. asifiqballimited@gmail.com : Asif Iqbal : Asif Iqbal
  3. khansajeeb45@gmail.com : সজিব খান : সজিব খান
  4. naeemnewsss@gmail.com : সাকিব আল হেলাল : সাকিব আল হেলাল
  5. khoshbashbarta@gmail.com : ইউনুছ খান : ইউনুছ খান
এক দিনে ৭৬ কেজি দুধ! অবাক করা রেকর্ড করল গরু! - খোশবাস বার্তা
বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৪:২৫ পূর্বাহ্ন
খোশবাস বার্তা

এক দিনে ৭৬ কেজি দুধ! অবাক করা রেকর্ড করল গরু!

মেহেদী হাসান
  • প্রকাশিতঃ রবিবার, ২১ জুন, ২০২০
  • ৫৪১ বার পঠিত
(ছবি: হিন্দুস্তান টাইম্‌স)

ন্যাশনাল ডেইরি রিসার্চ ইনস্টিটিউটের (এনডিআরআই) বিজ্ঞানীরা জানিয়েছেন, ভারতের কর্ণালে একটি হলস্টাইন ফ্রিজিয়ান গরু জোগান ২৪ ঘন্টার মধ্যে ৭৬.৬১ কেজি দুধ পেয়েছে, যা ক্রস-ব্রিড গরুর দ্বারা সর্বোচ্চ দুধের উৎপাদন, এখানে জাতীয় দুগ্ধ গবেষণা ইনস্টিটিউটের (এনডিআরআই) বিজ্ঞানীরা জানিয়েছেন।

অধ্যক্ষ বিজ্ঞানী (প্রাণী প্রজনন) বিকাশ ভোহরা বলেছেন, এর আগে প্রথম দিকে পাঞ্জাবের cross গরুর দ্বারা ২ কেজি ও কর্নালে ৬৫ কেজি গরুর এক জাতের গরুর দ্বারা সর্বাধিক দুধ উৎপাদনের রেকর্ড রয়েছে।

কর্নালের নীলোখেরি ব্লকের গালিব খেরি গ্রামের বলদেব সিংহ গরুটির মালিক বলেছেন, পোগানেকার এবিএস ইউএসএ আমদানি করা বীর্য ব্যবহার করে জোগানের জন্ম হয়েছিল। তিনি বলেছিলেন, ২০১৪ সালে চার বছরের বৃদ্ধা গাভী একদিনে ৪২ কেজি দুধ পেয়েছিল। সিং আরও জানান, এটি তাঁর গবাদি পশুর মধ্যে সেরা গরু, যেখানে ৭০ টি প্রাণী রয়েছে এবং তিনি বেশ কয়েকটি পুরষ্কার পেয়েছেন।

তার দ্বিতীয় এবং তৃতীয় স্তন্যদানের সময় তিনি যথাক্রমে ৫৪ কেজি এবং ৬২ কেজি দুধ পেয়েছিলেন। এর আগে তিনি জাতীয় প্রাণিসম্পদ চ্যাম্পিয়নশিপে এবং পাঞ্জাবের বাটালায় এগ্রি এক্সপো -২০২০-তে দুগ্ধ উত্পাদিত করেছেন, “তিনি আরও বলেন, গরুটি লুধিয়ায় অনুষ্ঠিত দশম পিডিএফএ আন্তর্জাতিক ডেইরি ও এগ্রি এক্সপো -৫৫ এবং এনডিআরআইতে জাতীয় দুগ্ধ মেলাও জিতেছিল ।

শনিবার, এনডিআরআইয়ের বিজ্ঞানীরা একটি অনুষ্ঠানে বলদেব সিং এবং তার ভাই আমনদীপ সিংকে সম্মানিত হয়েছিলেন।

এনডিআরআইয়ের পরিচালক এমএস চৌহান বলেছেন, বলদেব সিং এবং তার ভাই ২০১০ এবং ২০১১ সালে এই সংস্থায় দুগ্ধ পশুর পরিচালনার বিষয়ে একটি প্রশিক্ষণে অংশ নিয়েছিলেন। তিনি সকল দুগ্ধ কৃষক এবং গ্রামীণ যুবকদের দুগ্ধচাষকে উদ্যোক্তা হিসাবে গ্রহণ এবং এনডিআরআই দ্বারা প্রবর্তিত দক্ষতা উন্নয়ন কর্মসূচিতে অংশ নেওয়ার আহ্বান জানান। (সুত্রঃ হিন্দুস্তান টাইম্‌স)

খোশবাস বার্তা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

অনলাইন জরিপ

চামড়াশিল্পের চিহ্নিত সমস্যাগুলো সমাধানে বিশেষ উদ্যোগ নেওয়া হবে বলে মনে করেন কি?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
corona safety
সত্বাধিকার © খোশবাস বার্তা ২০১৬- ২০২১
ডেভেলপ করেছেন : TechverseIT
themesbazar_khos5417