1. megatechcdf@gmail.com : Mega Tech Career Development Foundation : Mega Tech Career Development Foundation
  2. noorazman152@gmail.com : নূর আজমান : নূর আজমান
  3. asifiqballimited@gmail.com : Asif Iqbal : Asif Iqbal
  4. khansajeeb45@gmail.com : সজিব খান : সজিব খান
  5. naeemnewsss@gmail.com : সাকিব আল হেলাল : সাকিব আল হেলাল
  6. khoshbashbarta@gmail.com : ইউনুছ খান : ইউনুছ খান
নতুন নীতিমালা প্রনয়ন: সৌদিতে ৫ জনের বেশি একসাথে থাকা যাবে না - খোশবাস বার্তা
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৭:৫০ পূর্বাহ্ন
খোশবাস বার্তা

নতুন নীতিমালা প্রনয়ন: সৌদিতে ৫ জনের বেশি একসাথে থাকা যাবে না

সাকিব আল হেলাল
  • প্রকাশিতঃ শুক্রবার, ৮ মে, ২০২০
  • ১২৫ বার পঠিত

মধ্যেপ্রাচ্যর শক্তিধর শ্রম বাজার সৌদি আরবে করোনার বিস্তার ঠেকাতে ঘোষনা করা হচ্ছে নতুন নতুন দিক নির্দেশনা ও নীতিমালা।

করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সৌদি সরকার ৭ মে কিছু নীতিমালা প্রকাশ করেছে। এই নীতিমালা সমূহ না মানলে জরিমানা ও সাজার আইন করেছে সৌদি আরব।

জরুরী বৈঠকে যে সকল নীতিমালা ও আইন প্রকাশ করেছে তা হলোঃ
*পারিবারিক জমায়েতঃ ঘরে, ইস্তেরাহায়, মাজরায় একের অধিক পরিবার একত্রিত হওয়া যাবেনা। এই নির্দেশনা অমান্যকারী দায়ী ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে দশ হাজার রিয়াল জরিমানা করা হবে।

*সর্বোচ্চ ৫ জনের অধিক লোক কোন এলাকায়, কোন ঘরে, নির্মানাধীন বাড়িতে, ইস্তেরাহায়, মাজরায়, খীমায়, বিনোদন কেন্দ্রে, উন্মুক্ত স্থানে একত্রিত হওয়া যাবেনা। এই নির্দেশনা অমান্য অমান্যকারী ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে পনের হাজার রিয়াল জরিমানা করা হবে।

*লেবার জমায়েতঃ কর্মীরা তাদের নিজের লেবার ক্যাম্প ছাড়া অন্য কোন ঘরে (ক্যাম্পে), নির্মানাধীন বাড়িতে, ইস্তেরাহায়, মাজরায় একত্রিত হতে পারবেনা। এই নির্দেশনা অমান্যকারী দায়ী ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে পঞ্চাশ হাজার হাজার রিয়াল জরিমানা করা হবে।

* কোন শপিং মলের ভেতরে কিংবা বাইরে ৫ এর অধিক ক্রেতা সাধারন বা মলের কর্মীরা একত্রিত হতে পারবেনা। এই নির্দেশনা অমান্যকারী দায়ী ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে পঞ্চাশ হাজার হাজার রিয়াল জরিমানা করা হবে।

*যেকোন ধরণের আনন্দানুষ্ঠান, শোক প্রকাশের অনুষ্ঠান, সভা- সম্মেলন এসময় নিষিদ্ধ থাকবে। এই নির্দেশনা অমান্যকারী দায়ী ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে তিরিশ হাজার রিয়াল জরিমানা করা হবে।
এই নির্দেশনাসমূহ একাধিকবার অমান্য করলে জরিমানার পরিমান দ্বিগুণ হবে এবং কোন প্রতিষ্ঠান করলে তা পরবর্তী তিন মাসের জন্য বন্ধ থাকবে। দুই বারের অধিক কেউ অমান্য করলে জরিমানার পরিমান আরেক গুণ বাড়বে পাশাপাশি প্রতিষ্ঠানকে পরবর্তী ছয় মাসের জন্য বন্ধ করে দেয়া হবে।

আবার উপরোল্লিখিত জমায়েতে কেউ অংশগ্রহণ করলে কিংবা ডেকে নিয়ে গেলে তাকে প্রথমবারের মত ৫ হাজার রিয়াল জরিমানা করা হবে। পূনরায় একই অপরাধ করলে জরিমানা দশ হাজার রিয়াল হবে। এরপরে তৃতীয়বারের মত কেউ এই ধরণের নিষিদ্ধ জমায়েতে অংশ নিলে তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়ার জন্য পাবলিক প্রসিকিউশনে প্রেরণ করা হবে।

অন্যদিকে বৈঠকে আরো বলা হয়েছে এধরণের অবৈধ জমায়েতে শরীক হতে যদি কেউ আহবান করে তাকে ও আইন ভংগকারী হিসেবে গন্য করা হবে। এমন কোন জমায়েত হতে দেখলে ৯৯৯ এ কল করে অভিযোগ জানাতে বলা হয়েছে।

খোশবাস বার্তা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

অনলাইন জরিপ

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে ঈদুল আজহার পশুর হাট বসা সম্ভব বলে মনে করেন কি?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
corona safety
সত্বাধিকার © খোশবাস বার্তা ২০১৬- ২০২১
ডেভেলপ করেছেন : TechverseIT
themesbazar_khos5417