1. noorazman152@gmail.com : নূর আজমান : নূর আজমান
  2. asifiqballimited@gmail.com : Asif Iqbal : Asif Iqbal
  3. khansajeeb45@gmail.com : সজিব খান : সজিব খান
  4. naeemnewsss@gmail.com : সাকিব আল হেলাল : সাকিব আল হেলাল
  5. khoshbashbarta@gmail.com : ইউনুছ খান : ইউনুছ খান
গোপন তথ্য ফাঁস ! চীনের আগেই করোনা ছড়িয়েছে ফ্রান্সে। - খোশবাস বার্তা
বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৬:৩০ পূর্বাহ্ন
খোশবাস বার্তা

গোপন তথ্য ফাঁস ! চীনের আগেই করোনা ছড়িয়েছে ফ্রান্সে।

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিতঃ বুধবার, ৬ মে, ২০২০
  • ৩৫৪ বার পঠিত
করোনার গোপন নথি।

চীনে করোনা আক্রান্তের ঘটনা ঘটে ৩১ ডিসেম্বর, ২০১৯। ঐদিনই উহানে নিউমোনিয়ার মতো একটি রোগ ছড়াতে দেখে প্রথম চীনা কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করেছে। কিন্তু এর পূর্বে ২৭ ডিসেম্বর প্যারিসের নিকটবর্তী একটি হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত একজন রোগীর করোনা ভাইরাস ছিল বলে দাবি করছেন এক চিকিৎসক।

প্যারিসের নিকটবর্তী অভিসেইন এন্ড জিন-ভার্দিয়ার হাসপাতালের ইমার্জেন্সি মেডিসিন হেড ডা. ইভেস কোহেন সম্প্রতি জানিয়েছেন, সেই সময় নেওয়া ওই ব্যক্তির দেহের নমুনা সম্প্রতি পরীক্ষা করা হয় এবং তার কোভিড-১৯ করোনাভাইরাস পজিটিভ পাওয়া যায়। রোগী আমিরুচে হামার প্যারিসের উত্তর-পূর্বের বোবিনির বাসিন্দা।

ডা. কোহেন বলেছেন, ‘আমরা জানতে পারি যে, করোনাভাইরাসের লক্ষণ দেখা যেতে পাঁচ থেকে ১৪ দিন সময় লাগে। সে হিসাবে ওই রোগী ১৪-২২ ডিসেম্বরের মধ্যে করোনায় সংক্রমিত হয়েছিলেন। মূলত শুষ্ক কাশি, জ্বর এবং শ্বাসকষ্ট নিয়ে ২৭ ডিসেম্বর হাসপাতালে ভর্তি হন। যা পরে করোনার প্রধান লক্ষণ হিসেবে পরিচিতি পায়।

চিকিৎসকের দাবি অনুযায়ী, উহানে নিউমোনিয়ার মতো একটি রোগ ছড়াতে দেখে প্রথম চিনের কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করার আরও চারদিন আগেই প্যারিসে করোনা রোগী পাওয়া গেছে।

সুস্থ হওয়া ঐ রোগী জানিয়েছেন, তিনি কোনোও সংক্রামিত এলাকায় ভ্রমণ করেননি। তারপরও কীভাবে ভাইরাসে আক্রান্ত হলেন সে সম্পর্কে তার কোনো ধারণা নেই। ডা. কোহেন বলেন, ওই ব্যক্তির দুই শিশু ও সে সময় অসুস্থ হয়ে পড়ে। তাদেরও জ্বর সর্দি কাশির সমস্যা ছিল। তবে তার স্ত্রীর কোনো লক্ষণ দেখা যায়নি।

সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে ২৪ জানুয়ারি ফ্রান্সের প্রথম করোনা রোগী শনাক্ত হয়। সেদিন তিনজন ব্যক্তির শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়। যাদের মধ্যে দুজন উহানে ঘুরতে গিয়েছিলেন, তৃতীয় ব্যক্তি তাদের পরিবারের ঘনিষ্ঠ সদস্য।

কিন্তু সম্প্রতি ডা. ইভেস কোহেনের দাবি অনুযায়ী তারও এক মাসে আগে করোনা ছড়িয়েছে ফ্রান্সে।

খোশবাস বার্তা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

অনলাইন জরিপ

চামড়াশিল্পের চিহ্নিত সমস্যাগুলো সমাধানে বিশেষ উদ্যোগ নেওয়া হবে বলে মনে করেন কি?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
corona safety
সত্বাধিকার © খোশবাস বার্তা ২০১৬- ২০২১
ডেভেলপ করেছেন : TechverseIT
themesbazar_khos5417