1. noorazman152@gmail.com : নূর আজমান : নূর আজমান
  2. asifiqballimited@gmail.com : Asif Iqbal : Asif Iqbal
  3. khansajeeb45@gmail.com : সজিব খান : সজিব খান
  4. naeemnewsss@gmail.com : সাকিব আল হেলাল : সাকিব আল হেলাল
  5. khoshbashbarta@gmail.com : ইউনুছ খান : ইউনুছ খান
বছরের প্রথম সূর্যগ্রহণ ২১ জুন - খোশবাস বার্তা
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:৩২ অপরাহ্ন
খোশবাস বার্তা

বছরের প্রথম সূর্যগ্রহণ ২১ জুন

মেহেদী হাসান
  • প্রকাশিতঃ বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০
  • ৫৭৫ বার পঠিত
বছরের প্রথম সূর্যগ্রহণ ২১ জুন। (ছবি: নাসা)

আগামী ২১ জুন রোববার বছরের প্রথম সূর্যগ্রহণ। এবারের গ্রহণ কাল : গ্রহণ শুরু সকাল ৯টা ৪৬ মিনিট। শেষ বেলা ৩টা বেজে ৩৪ মিনিটে। বলয় গ্রাস ১০টা ৪৯ থেকে ২টা ৩২ মিনিট পর্যন্ত। চূড়ান্ত গ্রহণ কাল ১২টা বেজে ৪০ মিনিট।

জ্যোতির্বিজ্ঞানের মতে সূর্য চন্দ্র এবং পৃথিবী একই সরলরেখায় অর্থাৎ চন্দ্র যখন সূর্য এবং পৃথিবীর মাঝে অবস্থান করে তখন চন্দ্রের ছায়া পৃথিবীর উপর পড়লে সূর্যগ্রহণ ঘটে। সূর্যগ্রহণ অমাবস্যা তিথিতে হয়। (তথ্য – উইকিপিডিয়া)

২১ জুনে পূর্ণগ্রাস বা আংশিক গ্রহণ নয়, দেখা যাবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। এই গ্রহণে চাঁদের ছায়া সূর্যের ওপর এমন ভাবে পড়ে, যাতে সূর্যের চারপাশের আলোর বলয় দেখা যায়। এই গ্রহণে চাঁদের ছায়া সম্পূর্ণ ভাবে সূর্যকে গ্রাস করতে পারে না। বলয়গ্রাস গ্রহণে অমাবস্যার চাঁদ সূর্যকে মাঝখান থেকে ঢেকে ফেলে।

দূরবীন বা পেরিস্কোপে, টেলিস্কোপ – কোনও কিছুর সাহায্যে গ্রহণ দেখার সময় সূর্যের দিকে সরাসরি তাকাতে বারণ করা হয়েছে। গ্রহণের সময় সূর্য রশ্মি অত্যন্ত সংবেদনশীল থাকে যা চোখে প্রভাব ফেলতে পারে। সানগ্লাস বা ঘষা কাঁচ দিয়েও গ্রহণ দেখতে বারণ করেছে নাসা।

এশিয়ার আরও অন্যান্য দেশ, আফ্রিকা এবং ভারত মহাসাগরীয় অঞ্চল এবং প্রসান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে রবিবারের সূর্যগ্রহণ দেখা যাবে। ইউরোপ এবং অস্ট্রেলিয়ার কিছু কিছু অংশ থেকেও ২১ জুনের বলয়গ্রাস সূর্যগ্রহণ প্রত্যক্ষ করা যাবে। কঙ্গো, ইথিওপিয়া, পাকিস্তান এবং চীনেও দেখা যাবে এটি। ২০২০ সালের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে ১৪ ডিসেম্বর। সেই গ্রহণ কিন্তু পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। ওই সময় সূর্য, চাঁদ এবং পৃথিবী একই সরলরেখায় চলে আসে এবং চাঁদ সম্পূর্ণরূপে সূর্যকে ঢেকে দেয়, ফলে তারই ছায়া পড়ে পৃথিবীতে। (তথ্য – সিএনএন)

খোশবাস বার্তা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

অনলাইন জরিপ

চামড়াশিল্পের চিহ্নিত সমস্যাগুলো সমাধানে বিশেষ উদ্যোগ নেওয়া হবে বলে মনে করেন কি?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
corona safety
সত্বাধিকার © খোশবাস বার্তা ২০১৬- ২০২১
ডেভেলপ করেছেন : TechverseIT
themesbazar_khos5417